Tuesday, August 6, 2013

Kazi Shiful Islam

DC 12V ব্যেটারী দিয়ে রঙিন TV ও সিলিং পাখা চালান এবং 180W বিদ্যুৎ তৈয়ার করুন নিজের হাতে

দেখতে সারকিটটি যদি ও ছোট কাজটি করে কিন্তু বেশ জটিল। সারকিটটি ছোট বলে কেহ অবহেলা করবেন না। DC 12V ব্যেটারী থেকে AC 220V তৈয়ার হয়।
যা দিয়ে আপনি রঙিন টিভি অথবা সিলিং পাখা ইত্যাদি চালাতে পারবেন। ট্রান্সফরমারটি যদি ভাল কোয়ালিটর হয় তাহলে 180W লোড দিতে পারবেন। আসুন সবাই মিলে এক নজর সারকিটটি দেখে নেই।


সারকিটটিতে সকেট ট্রান্জেষ্টর ব্যবহার করা হয়েছে দুইটি (2N3055) সারকিটটিতে যখন লোড দেয়া হবে তখন সকেট ট্রান্জেষ্টর গুলি বেশ গরম হবে, তাই ভালমানের হিটসিং লাগিয়ে নিবেন। বন্ধুরা কেমন হয় যদি আপনার রুমের সিলিং পাখা এবং আপনার রুমের যে কোন বাতী ।
অনেক বন্ধুদের টিউনস টি বুঝতে সমস্য হইতেছে ভেবেই সারকিটটির পার্স গুলির সামান্য ডিটেলস দিলাম এবার দেখব সারকিটি সবাই তৈয়ার করতে পারেন কি না ।
উপরে দেয়া ট্রান্সফরমারের ছবিটির দিকে লক্ষ করুন । ডান পাশে তিনটি পা আর বাম পাশে দুইটি পা রয়েছে । এই ট্রান্সফরমারটি হল ষ্টেপ আপ ট্রান্সফরমার ।
একানে লক্ষ করুন ট্রান্সফরমরটি যে পাশ দিয়ে দুইটি তার এদিকটা হল AC 220V আউট পুট। এবার আসুন কয়েলের পেচের সংখা ,এবং তার টি কত নাম্বার দিবেন।
30 নাম্বার তার 1400 পেচ দিবেন। এবার নিচে আসুন।
ট্রান্সফরমারটি অপর পাশটি লক্ষ করুন তিনটি পা রয়েছে দুই পাশের নীল রঙের তার দুটি 2N3055 ট্রান্জষ্টরের কলেক্টরে যাবে। মাঝকানের পাটি BD680 ট্রান্জেষ্টরের ইমিটরে যবে।
এবারে আসুন তার ও পেচের সংখা , 20নাম্বর তার 120+120 পেচ দিবেন।
এটি হল 2N3055 ট্রান্জেষ্টর । হিটসিং লাগানুর সময় খেয়াল রাখবেন বেইজ ইমিটর সর্ট যেন না হয়।
ট্রান্জেষ্টরের নিচের দিকটা খেয়াল করুন। মাঝাকানের দুইটি পা হইতে উপরের দিকটা নিচে থেকে দুরত্ত  বেশী এই পজিশনে ট্রান্জেষ্টরটি রেখে ডানের পা টি B বামের পা টি E বডি C ।
ট্রান্জেষ্টরের বেইজ ইমির এবং কলেক্টর দেখানো হয়েছে।
এখানে আরো যে কত গুলি ট্রান্জেষ্টর ব্যবহার করা হয়েছে এ  গুলির  বেইজ ইমিটর কালেক্টর  ছবি সহকারে দেইনি । কারন ট্রান্জেষ্টর গুলি বিভিন্ন কোম্পানি তৈয়ার করে
যে কারন  B-E-C অনেক সময় উল্টা পাল্টা থাকে । এ জন্যই এবোমিটর দিয়ে B-E-C বের করে নিবেন।
সবাই ভাল থাকেন ।

 (বিঃদ্রঃ Post টি সংগৃহিত) 

Kazi Shiful Islam

About Kazi Shiful Islam -

Author Description here.. Nulla sagittis convallis. Curabitur consequat. Quisque metus enim, venenatis fermentum, mollis in, porta et, nibh. Duis vulputate elit in elit. Mauris dictum libero id justo.

Subscribe to this Blog via Email :